Warning: Creating default object from empty value in /home/raytahost/public_html/demo/news15/wp-content/themes/newsstar/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
স্বৈরশাসক পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড স্বৈরশাসক পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড – My Blog
Warning: Use of undefined constant jquery - assumed 'jquery' (this will throw an Error in a future version of PHP) in /home/raytahost/public_html/demo/news15/wp-content/themes/newsstar/functions.php on line 28

শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২৮ অপরাহ্ন

শিরোনাম
সাংবাদিক ইমরান মাসুদের জম্মদিন আজ মুজিববর্ষে অভিষেক হল শ্রীপুর উপজেলা প্রেসক্লাবের “শুদ্ধ সাংবাদিকতার চর্চা করতে হবে”- শ্রীপুর উপজেলা প্রেসক্লাবের সাথে সৌজন্য সাক্ষাতে এমপি সবুজ। সেনাবাহিনীর ব্যবস্থাপনায় থাকবে ইভিএম আমাদের সেনাবাহিনী থাকবে সবসময় যুগোপযোগী ও আধুনিক : প্রধানমন্ত্রী ক্যাসিনো ব্যবসার অভিযোগে শেখ সেলিমের ছোট ভাইকে দুদকে তলব অবশেষে বেরিয়ে আসল হাতিরঝিলের ভাইরাল হওয়া ‘মানব কুকুরের’ রহস্য! ধামরাই এ আলোকিত যাদবপুরের উদ্যোগে মুক্তিযোদ্ধা ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত। ঈশ্বরদীতে মাদক বিরোধী ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা প্রদান। নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে ককটেল বিস্ফোরণ
স্বৈরশাসক পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড

স্বৈরশাসক পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড

মহানগর বার্তা ডেস্কঃ রাষ্ট্রদ্রোহীতার মামলায় দোষী সাব্যস্ত পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল (অব.) পারভেজ মুশাররফকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছেন দেশটির বিশেষ আদালত। ২০০৭ সালে সংবিধান লঙ্ঘন দেশে জরুরি অবস্থা জারির অভিযোগে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা দায়ের হয়েছিল প্রায় অর্ধযুগ আগে (২০১৩ সালে)। মঙ্গলবার সাবেক পাক প্রেসিডেন্টের বিরুদ্ধে সর্বোচ্চ এই সাজা ঘোষণা করা হয়।

বিশেষ আদালতের এই মামলার শুনানি করেছেন তিন সদস্যের বিচারকের একটি প্যানেল। বিচারকদের এই প্যানেলে ছিলেন পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠ, সিন্ধ হাইকোর্টের বিচারপতি নজর আকবর এবং লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম।

দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের পক্ষে আইনজীবী আলী জিয়া বাজওয়া সাবেক এই সামরিক শাসকের বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন।

বাজওয়া বলেন, সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, আব্দুল হামিদ দোগার ও জাহিদ হামিদের বিরুদ্ধে অভিযোগ আনতে চায় সরকার। এক সঙ্গে সব অভিযুক্তের বিচার করা উচিত। সাবেক স্বৈরশাসক পারভেজ মুশাররফের এই সহযোগীদেরও বিচারের মুখোমুখি করা উচিত।

২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন পারভেজ মুশাররফ। রাষ্ট্রদ্রোহ, জরুরি অবস্থা জারি, বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযান সংক্রান্ত বেশ কয়েকটি মামলায় বর্তমানে পলাতক রয়েছেন সাবেক এই পাক সেনাপ্রধান।

২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারির অভিযোগে দেশটির আদালতে মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। ২০১৩ সালের ডিসেম্বরে আদালতে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা দায়ের হয়। ঝুলে ছিল। সংবিধান লঙ্ঘন করে জরুরি অবস্থা জারির অভিযোগে ওই বছর মুশাররফকে রাষ্ট্রদ্রোহীতার মামলায় দোষী সাব্যস্ত করেন আদালত।

২০১৪ সালের ৩১ মার্চ এই মামলায় আদালতে দোষী সাব্যস্ত হন তিনি। একই বছরের সেপ্টেম্বরে আদালত সাবেক এই স্বৈরশাসকের বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ বিশেষ আদালতের কাছে হস্তান্তর করেন। বিচারপ্রক্রিয়া দীর্ঘ হওয়ার সুযোগে ২০১৬ সালের মার্চে দেশ ত্যাগ করেন সাবেক এই পাক প্রেসিডেন্ট। আদালতের অনুমতি নিয়েই তিনি দেশ ছাড়েন সেই সময়। বর্তমানে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন তিনি।

সংবিধান লঙ্ঘন করে জরুরি অবস্থা জারির অভিযোগে পারভেজ মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার এই মামলা দায়ের করেছিল পাকিস্তানের তৎকালীন ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সরকার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Raytahost.Com
Design by RaytaHost