Logo
HEL [tta_listen_btn]

কুয়ালালামপুর সামিটে অংশ নিতে মালয়েশিয়ায় পৌঁছেছেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে কুয়ালালামপুরে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। আজ রাতেই কুয়ালালামপুর সামিট নামের এই সম্মেলন শুরু হবে বলে কথা রয়েছে।

এই সম্মেলনে ইসলামভীতি মোকাবেলাসহ মুসলিম বিশ্বের নানা সমস্যা নিয়ে আলোচনা হবে। সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অংশ নেওয়ার কথা থাকলেও তিনি তাতে অংশ নিতে অপারগতা প্রকাশ করেছেন। সৌদি আরব থেকে ফিরে সিদ্ধান্ত পরিবর্তন করেন তিনি। গতরাতেই মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

এই আন্তর্জাতিক সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ছাড়াও ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আলে সানি অংশ নেবেন। এছাড়া বিভিন্ন দেশ মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি পাঠিয়েছে।

সৌদি সরকার প্রথম থেকেই কুয়ালালামপুর সামিট-কে ভালোভাবে দেখছে না বলে জানা গেছে। সৌদি আরব মনে করছে, এই সামিট মুসলিম বিশ্বে রিয়াদের প্রভাব আরও হ্রাস করবে। সৌদি আরব প্রচার চালিয়েছে, মালয়েশিয়া ওআইসি’র বিকল্প শক্তি গড়ে তুলতে চাইছে। তবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ এ ধরণের খবরের সত্যতা অস্বীকার করেছেন।

আজ থেকে এ সম্মেলন শুরু হয়ে চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com